ইউনিট চয়েসের গুরুত্ব

এডমিশন টাইমে ছাত্রছাত্রীদের জন্য অপশন বাস্তবিক অর্থেই বেশি। মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং, সায়েন্সের অন্যান্য সাবজেক্ট, বিবিএ, আর্টস ফ্যাকাল্টির সাবজেক্ট। কিন্তু একসাথে সবগুলায় কোপায়ে চান্স পেয়ে যাবে সবাই এটা ভাবার কোন মানেই হয় নাহ। সাধারনত কমন প্রস্তুতি নিয়ে রিলেটেড সকল ইউনিট কভার হয়ে গেলেও বিভাগ পরিবর্তনের জন্য অবশ্যই অবশ্যই অবশ্যই যথেষ্ট পরিশ্রম এবং পড়াশোনা প্রয়োজন।

অধিকাংশ স্টুডেন্ট এখানেই মার খায়। তারা একসাথে ২-৩ টা আশা করে বসে থাকে, কোনটার প্রিপারেশন ই শেষ পর্যন্ত ভালো হয় না। পরে চান্স তো দূর, পাশ নিয়েই টানাটানি অবস্থা। ঢাবি ঘ ইউনিটে একদম জিরো প্রিপারেশন নিয়ে যথারীতি ফেইল করার ইতিহাস দেশে নতুন নয়।

বুয়েটে চান্স পেতে হলে একমাত্র বুয়েটের প্রিপারেশন ই নিতে হবে। একই সাথে ঢাবি ঘ ইউনিটে আইন পড়ার আশা করলে হবে নাহ। কিছু একটা পেতে হলে অন্যগুলোর আশা ত্যাগ করতেই হবে। তাই তোমার প্রথম যে কাজ টা করা দরকার সেটা হলো তোমার প্যাশন কোন সাবজেক্টে সেটা খুজে বের করা। আর সেটা কারো রেফারেন্সে নয়, টাকাপয়সা অথবা মার্কেট ডিমান্ড নিয়ে এনালাইসিস করে নয়। বরং নিজেকেই নিজের পছন্দের কাজটা ঠিক করতে হবে। অমুক ভাই অমুক সাবজেক্টে পড়ে লক্ষাধিক টাকা বেতন পায়, তমুক ভাই MIT র টিচার হয়ে গেসে এসব উদাহরন কোন কাজেই আসবে না দিনশেষে। নাহলে হাভার্ড থেকে কোর্স কমপ্লিট করতে না পারা সকল স্টুডেন্ট বিল গেটস হয়ে যেতো আর বাংলাদেশের সবার বাসায় বাসায় কুদ্দুস ৭.০০ অথবা মোকলেস ১০.০০ টাইপের নিজস্ব অপারেটিং সিস্টেমের কম্পিউটার চলতো।

এখন অনেকে বলতেই পারো, ” আমার কোন প্যাশন নাই। জাস্ট একটা হলেই হলো” ভাই, প্যাশন না থাকলেও নিজস্ব চয়েজ তো সবার ই থাকে। সেটা হতে পারে সাবজেক্টের কোর্স আউটলাইন দেখে অথবা পছন্দের বিষয়গুলো নিয়ে কাজ করার সুযোগ দেখে অথবা স্রেফ সাবজেক্টটার নাম শুনে। তোমার উচিত প্রথমে তোমার চয়েজের সাবজেক্টগুলো কোথায় পড়ানো হয়, আর তার জন্য কি কি প্রিপারেশন নিতে হবে সেটা ডিসাইড করা। তারপর পড়াশোনা শুরু করো শুধু একটা লক্ষ্য(স্পেসিফিক ইউনিট) মাথায় রেখে। কারো যদি আইনে পড়ার ইচ্ছা থাকে তাহলে শুধু আইনের প্রিপারেশন ই নাও। কারো বিবিএ পড়ার ইচ্ছা থাকলে শুধু বিবিএর জন্যই পড়ো। ইঞ্জিনিয়ারিং এর ইচ্ছা থাকলে শুধুমাত্র ইঞ্জিনিয়ারিং এর প্রিপারেশন নাও, মেডিক্যালের ইচ্ছা থাকলে শুধু মেডিক্যাল। তাহলেই শুধুমাত্র দিনশেষে ভালো একটা জায়গায় নিজেকে দেখতে পাবা।

Advertisements
Categories:

1 Comment

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s