বিভিন্ন স্থান থেকে হাবিপ্রবিতে যাতায়াত

​চট্টগ্রাম/নোয়াখালি/চাঁদপুর/কুমিল্লা/ঢাকা ” হতে “হাবিপ্রবি” আসার উপায়
 *** চট্টগ্রাম থেকে দিনাজপুরঃ

 চিটাগাং থেকে বাসে দিনাজপুর আসাটা সবচেয়ে ভালো উপায়।  মূলত “হানিফ এন্টাপ্রাইজ” এবং “শ্যামলি পরিবহন” এর বেশ কয়েকটি বাস  প্রতিদিন বিকাল ৫ টা থেকে আরম্ভ করে রাত ৮ টা পর্যন্ত চট্টগ্রাম থেকে  দিনাজপুরের উদ্দেশ্যে ছেড়ে আসে।
  ভাড়াঃ  হানিফ এন্টাপ্রাইজঃ ৮৫০/=  

              শ্যামলি পরিবহনঃ ৮০০/=  

*** কুমিল্লা থেকে দিনাজপুরঃ 

 চট্টগ্রাম থেকে ছেড়ে আসা বাসগুলো পদুয়ার বাজার বিশ্বরোডে হোটেল নূরজাহান এ আধাঘন্টার যাত্রাবিরতি দেয়।    যারা কুমিল্লা থেকে দিনাজপুর হাবিপ্রবি তে আসবে!  তাদের জন্যও চিটাগাং  থেকে ছেড়ে আসা হানিফ বা শ্যামলি তে আসা ভালো হবে। এক্ষেত্রে তোমাদেরকে  দুপুর ২-৩ টার দিকে নূরজাহান হোটেলে গিয়ে টিকেট বুকিং দিয়ে আসতে হবে।   টিকেট বুকিং এর সময় জিজ্ঞাসা করতে হবে!  যেই বাসের টিকেট কাটা হয়েছে!  সেই  বাস টি নূরজাহান হোটেলে কখন আসবে? মূলত রাত ৮ টা থেকে ১০ টার ভিতর চিটাগাং  থেকে ছেড়ে আসা বাসগুলো নুরজাহান এ প্রবেশ করে। 

 ভাড়াঃ ৮৫০/= (হানিফ এন্টারপ্রাইজ)

                  ৮০০/=  (শ্যামলি পরিবহন) 
 কুমিল্লায় থেকে দিনাজপুর আসতে সময় লাগেঃ ৯-১০ ঘন্টা। শীতকালে কুয়াশাজনিত কারনে কিছুটা সময় বেশি লাগতে পারে।  এছাড়া ছন্দু হোটেল, পদুয়ার বাজারের এখান থেকেও অনেক বাস দিনাজপুরের  উদ্দেশ্যে ছেড়ে আসে। তবে সেগুলোতে না আসাটাই বুদ্ধিমানের কাজ হবে।  
 *** চাঁদপুর থেকে দিনাজপুরঃ 
পদ্মা এক্সপ্রেস (ভাড়াঃ ৭০০/=)  প্রতিদিন সন্ধ্যায় একটা বাস দিনাজপুরের উদ্দেশ্যে ছেড়ে আসে।  সময় লাগে ১১-১২ ঘন্টা ।
 *** নোয়াখালি থেকে দিনাজপুরঃ

 উপকূল এক্সপ্রেস বাসে করে নোয়াখালি থেকে প্রথমে কুমিল্লা।  প্রতি ১৫ মিনিট পর পর নোয়াখালি থেকে কুমিল্লার উদ্দেশ্যে বাস ছেড়ে যায়। এরপর পদুয়ার বাজার বিশ্বরোড নেমে নূরজাহান হোটেল থেকে হানিফ বা শ্যামলি তে করে দিনাজপুর।
  নোয়াখালি থেকে কুমিল্লা আসতে সময় লাগবে দুই থেকে আড়াই ঘন্টা। কুমিল্লা  থেকে দিনাজপুর ৯-১০ ঘন্টা। তবে অবশ্যই এমনভাবে রওনা করতে হবে যেনো!  রাত ৮  টার আগেই হোটেল নূরজাহান এ পৌছানো সম্ভব হয়। এবং টিকেট দুপুর ২-৩ টার আগেই  বুকিং করতে হবে।
 *** ঢাকা থেকে দিনাজপুরঃ

 গাবতলী, কল্যানপুর,  শ্যামলি, কলেজগেট, হাউজবিল্ডিং থেকে প্রতিদিন সকাল বিকাল রাতে অনেক অনেক  বাস দিনাজপুরের উদ্দেশ্যে ছেড়ে আসে।  নাবিল, হানিফ, শ্যামলি এদের মধ্যে  ভালো।  রাতের লাস্ট বাস ছাড়ে ১১ টায়। হানিফ/নাবিল /শ্যামলি সবগুলারই ভাড়া  ৬০০ টাকা।  সময় লাগবে সাড়ে সাত থেকে আট ঘন্টা। 
 এছাড়া নাবিল এর  Scania বাস আছে, হানিফ এর Volvo আছে।  চাইলে এয়ারকন্ডিশন্ড বাসেও আসা যাইতে  পারে।  ভাড়াঃ ১০৫০ থেকে শুরু করে ১৪০০ টাকা । 
*** ট্রেনে ঢাকা থেকে  দিনাজপুর আসার জন্য রয়েছে একতা এক্সপ্রেস এবং দ্রুতযান এক্সপ্রেস।  চাইলে  কমলাপুর রেলস্টেশন থেকে ট্রেনে করেও আসা যাইতে পারে।  যানজট এর ঝক্কিঝামেলা  ছাড়া কম খরচে আরামে আসার জন্য ট্রেন তুলনামূলক ভালো।  সময় লাগবেঃ ১২  ঘন্টা। 
 ***  বাসে আসলে সবগুলা বাসই দিনাজপুর শহরের কালিতলা বাস  স্ট্যান্ডে নামিয়ে দিবে।  সেখান থেকে ১৫ টাকা অটোভাড়া দিয়ে ক্যাম্পাসে আসা  যাবে। ট্রেনে আসলে দিনাজপুর রেলস্টেশন থেকে ২০ টাকার অটোভাড়া ক্যাম্পাস  পর্যন্ত । অটো ড্রাইভার কে হাজি দানেশ অথবা ক্যাম্পাসে যাবো বললেই নিয়া  আসবে ।
 *** ক্যাম্পাসে আসলে থাকার চিন্তা করতে হবে না।  অনেক অনেক  বড় ভাই রয়েছে হেল্প করার জন্য।  সো! হলে অথবা ক্যাম্পাসের আশেপাশে থাকার  একটা না একটা ব্যবস্থা হয়ে যাবে ।

 ওয়েলকাম টু আওয়ার ক্যাম্পাস। 

Advertisements

5 Comments

  1. গাইবান্ধার পরিক্ষার্থী দের হেল্প করার জন্য কোন বুথ থাকবে কি?

    Liked by 1 person

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s